Complaining with No Intention of Solution (Motivational Story in Bangla-2)

Complaining with No Intention of Solution

(সমাধানের প্রত্যাশা না করে অভিযোগ)

একদিন জনাব নাজির সাহেব পোস্ট অফিসে গিয়ে পোস্ট মাস্টারকে বেশ সিরিয়াসভাবেই বললেনঃ 'আমি একটি অভিযোগ দায়ের করতে চাই। পোস্ট মাস্টার বললেনঃ হুম, কী সমস্যা বলুন। নাজির সাহেব বললেনঃ তিন দিন ধরে আমার স্ত্রী বাড়িতে নেই। পোস্টমাস্টার কোনোমতে মেজাজ ঠাণ্ডা করে বললেনঃ  আপনি তাকে খোঁজার চেষ্টা করুন, পেয়ে যাবেন-এখানে কী? আর যদি কমপ্লেইন করতেই চান- তাহলে ঐ যে দেখুন রাস্তার ওপাশেই পুলিশ স্টেশন, ওখানে যান। নাজির সাহেবও খুব রাগান্বিত ছিলেন এবং বললেন- "আমি জানি যে এ ব্যপারে থানায় পুলিশের কাছে অভিযোগ দিতে হয়, কিন্তু আমি এখানেই অভিযোগ দিতে চাই। পোস্ট মাস্টার বললেন- আরে, ভারি মুশকিল তো! "নিখোঁজ ব্যক্তির সন্ধান করা আমাদের কোন এখতিয়ার বা ক্ষমতার মধ্যেই নেই, এটা আছে পুলিশের। আপনি দয়া করে পুলিশ স্টেশনে অভিযোগ করুন, তারা আপনার স্ত্রীকে খুঁজে বের করবে। এবার নাজির সাহেব বললেন- ঠিক এই কারণেই আমি সেখানে অভিযোগ দিতে চাই না। শেষবার যখন সে বাড়ি থেকে বেরিয়ে গিয়েছিলো- আমি ভেবেছিলাম সংসারের নানা ঝুট-ঝামেলা থেকে মুক্ত থাকার জন্য সে হয়তো কদিনের অবসর সময় কাটাতে গিয়েছে, যাক না! কিন্তু আমার প্রতিবেশিরা তাকে খোঁজার জন্য চাপ দিতে লাগলো। তাই আমি পুলিশ স্টেশনে একটি অভিযোগ দায়ের করলাম এবং তারা আমার স্ত্রীকে খুঁজে বের করে আমার বাড়িতে নিয়ে আসলো। এখনকার অবস্থাও তাই, সে বাড়ি থেকে বেরিয়ে যাওয়ার পর থেকেই আমার প্রতিবেশিরা এ ব্যপারে অভিযোগ দায়ের করার জন্য আমাকে চাপ দিচ্ছে, তাই আমি আপনার স্মরণাপন্ন হলাম, আমাকে আপনার সাহায্য করতে হবে। আপনি এখানেই আমার অভিযোগটি গ্রহণ করুন। আমি বাড়ি ফেরার পর প্রতিবেশিরা যখন আমাকে এ ব্যপারে জিজ্ঞাসা করবে, তখন আমি বলতে পারবো যে- হ্যাঁ, আমি তো অভিযোগ দায়ের করেছি। আমি কোথায় অভিযোগ দায়ের করেছি সেকথা তো আর কেউ আমাকে জিজ্ঞাসা করবে না। আমি থানায় অভিযোগ দায়ের করলে তারা আমার স্ত্রীকে খুঁজে বের করবে- কিন্তু আমি তা চাই না, আমাকে স্বাধীনভাবে, আনন্দের সাথে বাঁচতে দিন- অন্তত ১ মাস! তারপর আমি নিজেই তাকে খুঁজে বের করবো। সাধারণত মানুষ অভিযোগ দায়ের করে থাকে সমস্যার সমাধানের জন্য। কিন্তু কখনো কখনো আমরা নাজির সাহেবের মতো সমস্যার সমাধান চাই না, শুধু অভিযোগ করতেই পছন্দ করি। কিছু কিছু মানুষ আছেন যারা অধিকাংশ সময় অসুস্থ্যতার অভিযোগ করে থাকেন। এটি একটি তিক্ত সত্য যে তারা ঐ সময় অসুস্থ থাকাকেই পছন্দ করেন। তাদের উদ্দেশ্য হলো অন্যদের নিকট থেকে সহানুভূতি আদায় করা। তাদের মনের মধ্যে অন্যদের নিকট থেকে ভালোবাসা, যত্ন, প্রশংসা, সহানুভূতি ইত্যাদি পাওয়ার সুপ্ত পিপাসা বিরাজ করে। এসব লোকেরা তাদের দুর্বলতা এবং দায়িত্বজ্ঞানহীনতা ঢাকার জন্য অসুস্থতাকে ব্যবহার করে থাকেন। যতোই ঔষধ খাওয়ান বা ভালো ডাক্তারই দেখান না কেনো, তাদের অসুস্থতা লেগেই থাকে। কারণ তারা নিজেরাই সুস্থ জীবন যাপন করতে আগ্রহী নয়। অনেকেই পাপ করার পর তা নিয়ে অনুশোচনা করেন, আবার তারাই পাপের আনন্দ উপভোগ করতে বেশ পছন্দ করেন। তারা আসলে শুদ্ধ ও পবিত্র জীবন যাপনে আগ্রহী নয়। মন থেকে আমরা যা প্রত্যাশা করি আমরা আসলে তার প্রতিই আসক্ত এবং সেই জিনিসটিই আমরা পেয়ে থাকি। যে ব্যক্তি সম্পুর্ণ মন-প্রাণ উজাড় করে দিয়ে স্রষ্টাকে অনুসন্ধান করেন, স্রষ্টা নিজেই তার কাছে পৌঁছে যান। আসুন আমরা নাজির সাহেবের মতো এমন জিনিসের ব্যপারে অভিযোগ না করি, আমরা যার আসলে কোনো সমাধানই চাই না।
The inspirational story 'Complaining with No Intention of Solution' in Bengali: Once upon a time, a man (Mr. Nazim Saheb) goes to Postmaster in Post office for complaining about "My wife is lost" Postmaster said: go to the police station, We can't find a lost man or women. It is not our operation. But Mr. Nazim saheb said seriously "Please take my complain here". Postmaster got angry. Then??? Watch the interesting and educative story in this Channel "Sundor Jibon" *** SUBSCRIBE The Channel 'Sundor Jibon' to get more Motivational/Inspiration Story in Bangla ***

Comments

  1. 50K+ Backlink Free


    Bangla Motivational Story

    আমাদের দুইটি সাইটে আপনি,
    Comment BackLink করতে চাইলে
    করতে পারেন !
    আমার সাইটের নাম

    www.webangali.com


    www.bd-express.top

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

সফলতার গোপন রহস্যঃ সক্রেটিস ও এক যুবক- Secret to Success: Socrates and the young Man (Motivational Story in Bangla)

কেএফসি'র প্রতিষ্ঠাতা কলোনেল স্যান্ডার্স এর জীবনের গল্প- শত ব্যর্থতার পর সফলতার এক বিরল দৃষ্টান্ত- Life Story of Colonel Sanders (Founder of KFC) -A Story of Great Inspiration in Bangla